বৃহস্পতিবার, জুন ২৬, ২০১৪

ঈদের কেনাকাটা ছদ্মবেশে ছাত্রীরা প্রতিরোধ করবে ইভ টিজিং

image_547_77068ঈদ উপলক্ষে কেনাকাটার সময় বখাটেদের ইভ টিজিংয়ের হাত থেকে নারীদের রক্ষায় কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ব্যবহার করতে চায় নগর পুলিশ। এক্ষেত্রে ছাত্রীরা বিভিন্ন বিপণী বিতানে সাধারণ পোশাকে ঘোরাফেরা করবেন। ইভ টিজিংয়ের ঘটনা কিংবা অহেতুক উঠতি বয়সী ছেলেদের কোথাও ভিড় করতে দেখলে দ্রুত তা পুলিশকে অবহিত করবেন।
মার্কেট-শপিং মলকেন্দ্রিক বাড়তি পুলিশের চাহিদা মেটাতে না পেরে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ‘গোয়েন্দা কিংবা সোর্স’ হিসেবে ব্যবহারের এ কৌশলী পরিকল্পনা নিয়েছে পুলিশ।
রমজানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় সিএমপি সদর দপ্তরে ব্যবসায়ী, আমদানিকারক, পাইকারি ব্যবসায়ী, দোকান মালিক এবং চেম্বার নেতাদের সঙ্গে বৈঠক করবে নগর পুলিশ।
বৈঠকে প্রাথমিকভাবে তিনটি বিপণী বিতানের ব্যবসায়ী সমিতিকে এ প্রস্তাব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নগর পুলিশ। বিপণী বিতানগুলো হচ্ছে, সানমার ওশান সিটি, নিউমার্কেট এবং মিমি সুপার মার্কেট।
নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার বলেন, ঈদের কেনাকাটার সময় ইভ টিজিং আমাদের জন্য একটা বাড়তি সমস্যা। ইভ টিজিং ঠেকাতে প্রত্যেক মার্কেটে চাহিদা অনুযায়ী নারী পুলিশ দেয়াও আমাদের পক্ষে সম্ভব নয়। এজন্য বিভিন্ন মার্কেটে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়োগ দেয়ার চেষ্টা চলছে।
পুলিশ সূত্রে জানা গেছে, পুলিশ ছাত্রী সংগ্রহ করলেও তাদের ভাতা সরবরাহের জন্য মার্কেট কর্তৃপক্ষকে পুলিশের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হবে। এক্ষেত্রে ছাত্রীরা স্বেচ্ছাসেবক হিসেবে কোন আইডি কার্ড ব্যবহার করবেন কিনা বা তাদের পরিচয় গোপন রেখে সোর্স হিসেবে ব্যবহার করা হবে কিনা তা নিয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি পুলিশ।
অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার বলেন, কাজটি খুবই সহজ। তারপরও আমরা ছোটখাট প্রশিক্ষণ দেব। মার্কেটের সামনে পুলিশ মোতায়েন থাকবে। উঠতি বয়সী যুবকদের সন্দেহজনক ঘোরাফেরা কিংবা ইভং টিজিং করতে দেখলেই দ্রুত পুলিশকে খবর দেবে। এরপর পুলিশ গিয়ে ব্যবস্থা নেবে।
মার্কেট কর্তৃপক্ষ কিংবা ছাত্রীরা এতে আগ্রহী হবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা জানেন, অনেক দোকান-শোরুমে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা রমজানের সময় অস্থায়ী সেলস গার্ল হিসেবে কাজ করে। ঈদের আগে ভাল সম্মানি পেলে এ কাজেও তারা এগিয়ে আসবেন। আমরা অনেকের সঙ্গে কথা বলেছি। অনেকে কৌতুহল এবং আনন্দ নিয়েই এ কাজে আগ্রহ দেখাচ্ছেন।
মার্কেটের বাইরে রমজানের সময় রাস্তায়, অলি-গলিতে ইভ টিজিং নিয়ন্ত্রণে টহল পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে বলে বনজ কুমার মজুমদার জানান।