সোমবার, জুন ৩০, ২০১৪

ধূমপান ছাড়ার কতিপয় সহজ উপায়

সিগারেট খাওয়া কোন ভাল গুন নয়। আর এটা কোন স্মার্টনেসও নয়। এটা শুধু শারীরিক ক্ষতি বা অপচয়ই করে না, এটা পুরো পরিবার এমনকি একটা জাতিকেও কুলোষিত করে। তবে সত্য যে ধূমপান একেবারে ছেড়ে দেওয়া কঠিন। কিন্তু এক গবেষণায় দেখা গেছে, ধূমপান ত্যাগ করার জন্য যদি নিজ থেকে কিছু কৌশল রপ্ত করা যায়, তাহলে প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই সফল হন। চলুন সে সব কৌশল সম্পর্কে জানি এবং তা নিজের জীবনে প্রয়োগ করে নিজেকে রঙ্গিন এবং সুখীময় করে তুলি।
১) প্রথমে সিদ্ধান্ত নিন কেন ধূমপান ছাড়া আপনার জন্য জরুরী। কি কারণে আপনাকে ধূমপান ছাড়তে হবে। ধূমপান করলে কি ক্ষতি হয়।
২) ধূমপানে কী কী স্বাস্থ্য সমস্যা হয়, তার একটি তালিকা তৈরি করুন এবং এর মধ্যে কোন বিষয়টি আপনি সবচেয়ে বেশি ভয় পান, সেটাতে লাল চিহ্ন দিয়ে রাখুন। যেমন, ক্যান্সার ও হার্ট এ্যাটাকের ঝুঁকি ইত্যাদি।
৩)ধূমপান ত্যাগ করলে কী কী লাভ হতে পারে, তার একটি তালিকা তৈরি করুন। যেমন, শরীর ভালো থাকা, পরিবার সুখী থাকা, অপচয় না হওয়া, মন ভালো থাকা, সম্মান পাওয়া ইত্যাদি।
৪) আর ধূমপান ছাড়ুন বন্ধু-বান্ধব বা প্রেমিককে খুশী করার জন্য নয়, বরং আপনার সুস্বাস্থ্যের জন্যই এটা করেছেন। এমন জোরালো অবস্থান নিন।
৫) কোন ধরনের থেরাপি বা মেডিকেশন ছাড়া ধূমপান ছাড়া ঠিক নয়। কারণ সিগারেটের নিকোটিনের ওপর ব্রেইন অনেক ক্ষেত্রে নির্ভরশীল হয়ে পড়ে। ছেড়ে দিলেই নানা উপসর্গ শুরু হয়। তাই সিগারেটের বিকল্প থেরাপির কথা চিন্তা করতে হবে। যেমন, নিকোটিনের বিকল্প গাম, লজেন্স ইত্যাদি ব্যবহার করতে হবে।
৬) নিকোটিনের বিকল্প ওষুধ সেবন করা যেতে পারে।
৭) মানসিক চাপ কমাতে চেষ্টা করুন। প্রয়োজনে হালকা ম্যাসাজ নিন।
৮) অ্যালকোহল পরিহার করুন।
৯) টেনশন থেকে মুক্তির ভিন্ন উপায় খুঁজে নিন। ব্যায়াম, মেডিটেশন এবং গভীরভাবে শ্বাস-প্রশ্বাস অনুশীলন এ ক্ষেত্রে সাহায্য করতে পারে।
১০) নিজেকে প্রতারিত করবেন না। আপনি হয়তো ভাবতে পারেন, সিগারেট তো ছেড়েই দিয়েছেন কিন্তু আজকের দিনে একটি সিগারেট খেলে এমন কী ক্ষতি হবে। সাবধান এ চিন্তা মাথার মধ্যে আনবেন না। একটা সিগারেট আপনার মধ্যে আরও সিগারেট খাওয়ার প্রলোভন তৈরি করবে।
১১) ধূমপান বন্ধ করে যে আর্থিক সাশ্রয় আপনার হবে তার একটা অংশ হালকা বিনোদনে ব্যয় করুন।
১২) যদি প্রথম চেষ্টায় আপনি সিগারেট ছাড়তে সফল না হন, আবার চেষ্টা করুন। বেশিরভাগ লোক, যারা ধূমপান ছেড়েছেন, তারা চূড়ান্তভাবে সফল হওয়ার আগে কয়েকবার ব্যর্থ হয়েছেন।
অধিকাংশ ধূমপায়ী ধূমপান ছাড়ার প্রথম তিন মাসের মধ্যেই আবার ধূমপান শুরু করে, এতে আশাহত হবেন না। মনে রাখবেন, অনেকের ক্ষেত্রেই এটি ঘটে কিন্তু সফল হয় নিজের মঙ্গলের জন্য।