বৃহস্পতিবার, জুন ২৬, ২০১৪

বাড়িয়ে নিতে পারেন নিজের জীবনীশক্তি

হঠাৎ করেই মনে হচ্ছে শরীরে পূর্বের ন্যায় শক্তি পাচ্ছেন না? অনেকেই চা-কফি এমন কি এনার্জি ড্রিঙ্ক পান করে চাঙা করে নিতে চান নিজেকে। কিন্তু ওগুলো সাময়িক ভাবে আপনাকে শক্তি যোগালেও স্থায়ী কোন সমাধান দিতে ব্যর্থ। অথচ চাইলে প্রাকৃতিক উপায়ে নিজেকে সতেজ রাখতে পারেন প্রতিদিন কমপক্ষে সাতটি নিয়ম মেনে, বাড়িয়ে নিতে পারেন নিজের জীবনীশক্তি। আসুন জেনে নেয়া যাক কীভাবে প্রাকৃতিক ভাবেই বৃদ্ধি করা যায় শারিরীক শক্তি ও মানসিক সতেজতা।
পরিমিত ঘুম নিশ্চিত করুন
প্রতিদিন নিয়ম করে পরিমিত ঘুমান। আর অবশ্যই ঘুম যেন হয় অবিচ্ছেদ্য ভালো একটা ঘুম। রাতের ভালো ঘুম আপনাকে যোগাবে পরদিনের কাজের শক্তি।
খাবার গ্রহণের ক্ষেত্রে হোন সচেতন
সুষম খাদ্য গ্রহণ করুন। ফ্যাটযুক্ত খাবার সুস্বাদু হলেও তা শরীরের জন্য ক্ষতিকর। তাই সবুজ শাকসবজি, ফলমূল আর ছোট মাছ নিয়মিত খাদ্য তালিকায় রাখুন।
পরিমান মতো বিশুদ্ধ পানি পান করুন
প্রতিদিন কমপক্ষে আট গ্লাস বিশুদ্ধ পানি পান করুন। পানি আপনার খাদ্যকে হজম করতে সহায়তা করে। শরীরের তাপমাত্রার ব্যালেন্স রাখতে পানি খুব জরুরি।
কমিয়ে আনুন মানসিক চাপ
মনকে রাখুন চাপ মুক্ত। মানসিক চাপ ক্ষতিকর প্রভাব ফেলে শরীরের উপর। তাই সতেজ থাকতে যতটুকু পারা যায় মানসিক চাপ কমিয়ে ফেলুন।
কাজের পরিবেশ রাখুন পরিচ্ছন্ন
বেঁচে থাকতে হলে কাজ করতেই হবে। তবে খেয়াল রাখবেন আপনার কাজের পরিবেশ যেন অপরিচ্ছন্ন ও কোলাহল পূর্ণ না হয়। কাজের জায়গাটিতে যেন যথেষ্ট আলো-বাতাসের ব্যবস্থা থাকে।
পোশাকের ক্ষেত্রেও সচেতন হোন
পরিধানের পোশাকটি নির্বাচন করুন দিনের আবহাওয়া এবং কাজ করার জন্য সাচ্ছন্দবোধের কথা চিন্তা করে। পরিষ্কার ও স্বস্তিকর পোশাক পরিধানে আপনি হয়ে উঠতে পারেন অনেকটা সতেজ।
হালকা ব্যায়াম করুন
হালকা ব্যায়াম করুন প্রতিদিন। কমপক্ষে ৩০ মিনিট হাঁটুন। এতে আপনার শরীরের পেশি আর হৃৎপিণ্ডের কার্যকারিতা বাড়বে।
একটু নিয়ম মেনে চললেই থাকা যায় সুস্থ, হওয়া যায় আর একটু কর্মক্ষম। প্রতিদিন মেনে চলুন ছোট্ট ৭ টি নিয়ম, দেখবেন আরো উজ্জ্বল হয়ে উঠবে জীবনের রঙ।