শনিবার, জুলাই ২৬, ২০১৪

কমনওয়েলথ গেমসে ‘সেভ গাজা’

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি হামলার কারণে তৈরি হওয়া মানবিক বিপর্যয়ে নিজেকে আর ধরে রাখতে পারেননি মালেয়েশিয়ান সাইক্লিস্ট আজিজুল্লাহ আওয়াং। খেলার মাঠে নীরব প্রতিবাদ জানিয়েছেন এই বিষয়টির।
শুক্রবার কমনওয়েলথ গেমসে ‘সেভ গাজা’ লেখা একটি গ্লাভস পরে আজিজুল্লাহ আওয়াং মাঠে নেমে পড়েন সাইক্লিংয়ের মূল ইভেন্টে। কিন্তু বিষয়টি ভালোভাবে নেয়নি কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষ। মালেশিয়ান প্রতিযোগীকে সতর্ক করে দিয়েছে তারা। অবশ্য খেলার মাঠে রাজনীতি টেনে আনার কারণে আজিজুল্লাহকে বহিস্কার করার এখতিয়ারও ছিল আয়োজকদের।
আজিজুল্লাহ আওয়াং {focus_keyword} গাজাকে সমর্থনে তোপের  মুখে সাইক্লিস্ট gaza 2 e1406354659663
‘পকেট রকেট’ খ্যাত ২৬ বছর এই সাইক্লিস্ট ইভেন্টের পরের পর্বে উত্তীন্ন হয়েছেন। এই অবস্থায় কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষ আজিজুল্লাহকে হুঁশিয়ার করে দিয়েছে যে সে যেন পরে আর একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটায়। সেক্ষেত্রে তাকে নিষিদ্ধ করা হতে পারে।
তবে মালেয়েশিয়ান প্রতিযোগী আজিজুল্লাহ ‘সেভ গাজা’ দাগাঙ্কিত গ্লাভস পরে মাঠে নেমে পড়াটাকে ‘রাজনৈতিক বিষয়’ হিসেবে না দেখে মানবিক বিষয় হিসেবে বর্ণনা করেছেন। আর ভক্ত দর্শককে বিষয়টি আঘাত করলে পরে বিষয়টির জন্য ক্ষমাও চেয়েছেন।
এদিকে কমনওয়েলথ গেমসের প্রধান নির্বাহী মাইক হুপার বলেন, ‘আমার বিষয়টি খতিয়ে দেখছি। আর মালেয়েশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে কথাও বলেছি। কেননা খেলার মাঠে প্রতিবাদ করাটা সঙ্গত নয়। তবে মাঠের বাইরে সে প্রতিবাদ জানানোর অধিকার রাখে। অন্যদিকে আজিজুল্লাহ তার ফেসবুজ পেজে স্বীয় কৃতকর্মের জন্য ক্ষমা চেয়েছেন।