শনিবার, জুলাই ০৫, ২০১৪

ম্যাট হামেলসর গোলে সেমিফাইনালে জার্মানি

বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করলো জার্মানি। জার্মানির পক্ষে একমাত্র গোল করেন ৫নং জার্সিধারী খেলোয়াড় ম্যাট হামেলস। দ্বিতীয়ার্ধে আর কোনো গোলের দেখা পায়নি দুই দল। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় এ খেলা অনুষ্ঠিত হয়।
ইতিহাস যেহেতু ফিরে আসছে, তাই আজকের ম্যাচ ঘিরে এক দলের লক্ষ্য ইতিহাসের পুনরাবৃত্তি; অপর দলের লক্ষ্য ইতিহাসের প্রতিশোধ। টুর্নামেন্টের সেরা লড়াইয়ের কারণেও তো ম্যাচটির উত্তেজনা অনেক। এত দিন চলেছে সমশক্তির লড়াই, নয়তো জায়ান্টের সঙ্গে আন্ডারডগের লড়াই, নয়তো দুর্বল ও সবল দলের লড়াই। কিন্তু আজ মাঠের দু'প্রান্তেই যে থাকবে দুই জায়ান্টথ যাদের নামের সঙ্গেই তাদের ফুটবল ইতিহাস ছবির মতো চোখের সামনে ভেসে ওঠে।
তাই তাদের লড়াই তো আর কোনোরকম হওয়ার প্রশ্নই ওঠে না। আর জার্মান-ফ্রান্স লড়ইয়ের মাঠটিও তো ঐতিহাসিক। স্তাদিও ডু মারাকানার মতো ইতিহাসখ্যাত মাঠে দু'দলই চাইবে নিজেদের ফুটবল ইতিহাস সমুন্নত করতে। তাই সব মিলিয়ে এ লড়াই ফাইনাল না হয়ে যায় না। অবশ্য অলিখিত বটে।
একে তো নকআউট পর্ব, বিশ্বকাপে নিজেদের বাঁচা-মারার লড়াই জার্মানি ও ফ্রান্সের; হারলে বিদায়, জিতলে সেমিফাইনালথ এমন পরিস্থিতি মাঠে বারুদে আবহ তৈরি করার জন্য যথেষ্ট। সঙ্গে দুই দলের অতীত লড়াইয়ের উত্তেজনা যেন একধাপ বাড়িয়ে দিচ্ছে। ফ্রান্স-জার্মানি ম্যাচ ফিরিয়ে আনছে ১৯৮২ বিশ্বকাপকে যেবার সেভিয়ার মাঠে দুই দলের থ্রিলার দেখেছিল বিশ্ব। ম্যাচটি এখনও বিশ্বকাপের সেরা ম্যাচের তালিকায় দ্বিতীয় স্থানে আছে। ওই থ্রিলারে জার্মানি টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়েছিল ফ্রান্সকে।