শুক্রবার, জুলাই ০৪, ২০১৪

যে সব কারণে ব্রাজিল পিছিয়ে

যে সব কারণে আজ ব্রাজিলের বিরুদ্ধে এগিয়ে থাকবে কলম্বিয়া_
১. রাজা রদ্রিগেজ : চার ম্যাচেই পাঁচ গোল করে 'গোল্ডেন বুটে'র লড়াইয়ে সবার সামনে কলম্বিয়ার জেমস রদ্রিগেজ। যেখানে নেইমার, মেসি ও মুলারের মতো তারকার গোল চারটি। তাছাড়া শেষ ম্যাচে উরুগুয়ের বিরুদ্ধে দুই গোল আরও উজ্জীবিত রদ্রিগেজ। আজ তাকে আটকাতেই হিমশিম খেতে হবে ব্রাজিলের ডিফেন্ডারদের।
২. নেইমারের ফিটনেস সমস্যা : ব্রাজিলের ভরসা নেইমার আগের ম্যাচে ইনজুরিতে পড়েছিলেন। যদিও এই ম্যাচে মাঠে নামার আগে ব্রাজিল ফুটবল ফেডারেশন ঘোষণা দিয়েছে নেইমার পুরোপুরি সুস্থ। তারপরেও নেইমারকে তো একটা দুশ্চিন্তা থাকছেই। আর এই জায়গাতেই মানসিকভাবে এগিয়ে থাকবে প্রতিপক্ষ কলম্বিয়া।
৩. ফ্রেড এবং জো : দুই ফরোয়ার্ড নিয়ে সমস্যায় পড়েছেন কোচ লুই ফেলিপ স্কলারি। কাকে একাদশে রাখবেন, তিনি বুঝতেই পারছেন না। তবে সিদ্ধান্ত একটুখানি ভুল হলে তার মাশুলটা কড়ায় গণ্ডায় বুঝে দিতে হবে কোচকে। যদিও ফ্রেড ক্যামেরুনের বিরুদ্ধে গোল করেছেন। কিন্তু ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, একাদশে জো থাকাই ভালো। ফ্রেড থাকলে সে নেইমারকে সহায়তা করতে পারে না ঠিক মতো। তাই একাদশে ফ্রেড থাকলে লাভ হবে কলম্বিয়ার।
৪. আবেগপ্রবণ ব্রাজিল : আগের ম্যাচেই দেখা গেছে ব্রাজিলিয়ান খেলোয়াড়রা অনেক বেশি আবেগপ্রবণ। চিলির বিরুদ্ধে জয়ের পর মাঠেই কেঁদেছেন নেইমার, সিজার ও অধিনায়ক থিয়াগো সিলভা। এই জায়গায় মানসিকভাবে অনেকটাই এগিয়ে থাকবে কলম্বিয়া। যদি তারা প্রথমে কোনো রকমে একটা গোল দিতে পারে তবে শোধ করে দেওয়ায় ব্রাজিলের জন্য অনেক কঠিন হয়ে যাবে।
৫. গুসতাবোর অভাব : দুই হলুদ কার্ডের কারণে এই ম্যাচে খেলতে পারছে না ব্রাজিলের মধ্য মাঠের প্রধান ভরসা গুসতাবো। এই বিষয়টি স্কলারিকে বেশ চিন্তায় ফেলে দিয়েছে।
আর মধ্যমাঠে বলের যোগান দিতে না পারলে নেইমার-ফ্রেডরা তো বলই পাবেন না। অন্য দিকে মধ্যমাঠ যদি কলম্বিয়া দখলে রাখতে পারে তবে ব্রাজিলের ডিফেন্স ভাঙা কঠিন হবে না। তাই গুসতাবোর অভাবটা অপূরণীয়।