শনিবার, জুলাই ০৫, ২০১৪

ঘুম থেকে উঠে যে ৮ অভ্যাস নয়

ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যেই আপনি জগতের সমস্যা সমাধান করে ফেলতে পারবেন না
সকালে ঘুম থেকে ওঠার সময় কি আপনার মন খারাপ থাকছে? নাস্তা খাওয়ার ব্যাপারটাও এড়িয়ে যাচ্ছেন! এ অবস্থার পরিবর্তনে আপনার সকাল শুরু হতে পারে অন্যভাবে।ঘুম থেকে উঠে যে ৮ অভ্যাস নয়


টাইমস অব ইন্ডিয়া আজ রোববার এক প্রতিবেদনে এ বিষয়ে আটটি বিষয়ের কথা জানিয়েছে।

১. জোরেসোরে উঠে শরীরচর্চা নয়: সকালটা স্বভাবতই ধীরগতির সময়। একটু ধীরে-সুস্থে ঘুম থেকে উঠতে নিজেকে সময় দিন। তারপর শরীরটাকে একটু নড়াচড়া করান। দ্রুত ঘুম থেকে উঠে শরীরচর্চা নয়। আধ্যাত্মিক গুরু মহানজির মতে, ঘুম থেকে ওঠার সময় ডান দিকে একটু নড়েচড়ে নিন। এই ভারসাম্যটা শক্তিদায়ক।

২.শ্বাস নিন স্বাভাবিকভাবে: ঘুম থেকে ওঠার সময় সাধারণত আমাদের মেরুদণ্ড শক্ত থাকে। এসময় সাধারণভাবে চলাফেরা করা উচিত। শ্বাস নিতে হবে স্বাভাবিকভাবে।

৩. চা পানে দিন শুরু নয়: অনেকেই চা খেয়ে তার দিনটা শুরু করতে চান। তবে এ নিয়ে ভিন্নমত দিয়েছেন বিশেষজ্ঞরা। ইয়োগা ও ফিটনেস বিশেষজ্ঞ মিনি শাস্ত্রী বলেন, চিনি-দুধের সঙ্গে চা অথবা কফি পান করে দিন শুরু করবেন না। এর চেয়ে লেবু সরবত বা পানি পান করে দিন শুরু করা ভালো।

৪.সকালেই ফোন-মেইল দেখা নয়: লেখক জুলি মরগ্যানস্ট্রিন তার একটি বইয়ে লিখেছেন,দিন শুরুর সময় কখনই ফোন ম্যাসেজ বা মেইল দেখবেন না। কেননা ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যেই আপনি জগতের সমস্যা সমাধান করে ফেলতে পারবেন না। সকালে আপনার শক্তিটাই বড় কথা। অফিসে পৌঁছানোর পর ফোন বা মেইল দেখা ভালো।

৫. নাস্তা এড়িয়ে যাওয়া নয়: স্বাস্থ্য বিশেষজ্ঞ র‌্যামন লাম্বা বলেন, 'যদি সকালের নাস্তা এড়িয়ে চলেন, তবে সারা দিনই আপনাকে খাদ্য বাছাই নিয়ে ঝামেলা পোহাতে হবে। সব সময় রাজার মতো খেতে হবে তা নয়। তবে সকালে কিছু নিশ্চয় আপনাকে খেতে হবে।' সকালে ব্লাড সুগার লেভেল খুবই কম থাকে, কারণ রাতের খাবার ও সকালের খাবারের মধ্যে সময়ের ব্যবধান বেশ বড়।

৬.মেজাজ ভালো করে পাখির ডাক: সকালে ব্যস্ত থাকেন অনেকেই। এ কারণে তাদের মেজাজ একটু খারাপ থাকে এ সময়টাতে। মনোবিশেষজ্ঞ আলিসন জি হারভের মতে, সকালের এ খারাপ মেজাজ মাত্র ২০ মিনিট স্থায়ী হয়। বলিউড তারাকা মনীষা কৈরালা বলেন, সকাল ১০টার আগে কিছু প্রাকৃতিক শব্দ যেমন পাখির ডাক ও সমুদ্রের গর্জন উপভোগ করা যেতে পারে।

৭. আগের দিনই পরিকল্পনা: আপনি কি প্রয়োজনীয় পোশাক কিংবা খাবারের বিষয়টি একদিন আগেই ঠিক করে রাখছেন? বিশেষজ্ঞদের মতে, আগে থেকেই কাজের পরিকল্পনা না করা বড় ভুল। কাজের আগ মুহূর্তে পরিকল্পনা করতে গেলে স্বাভাবিকভাবেই খারাপ লাগতে শুরু করে। তাই সকালের নাস্তাসহ দিনের কাজের পরিকল্পনা আগের রাতে ঠিক করা দরকার।

৮. তামাক কিংবা কফি নয়: সকাল সকালে ঘুম থেকে উঠতে না উঠতেই অনেকেই সিগারেট কিংবা ব্লাক কফি পান করেন। খাওয়ার দীর্ঘ সময় পর শূণ্য পাকস্থলিতে এগুলি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই ঘুম থেকে ওঠার পর অবশ্যই এক গ্লাস পানি পান করতে হবে। তার আগে ধূমপান বা কফি পান করা উচিত নয়