বৃহস্পতিবার, জুলাই ০৩, ২০১৪

একটু সতর্ক লাইফ স্টাইল দিতে পারে সন্তান-সুখের চাবিকাঠি

রোজকার জীবনের বেশ কিছু অভ্যেস কিন্তু আমাদের ঠেলে দিতে পারে বন্ধ্যাত্বর দিকে । আর একটু সতর্ক লাইফ স্টাইল দিতে পারে সন্তান-সুখের চাবিকাঠি | সেই অ্যালার্ম ঘন্টিটাই বাজিয়ে দিলাম আমরা । আলোচনা করছি এমন ১০টা জিনিসের যার জন্য বন্ধ্যাত্ব আসতে পারে ।
ল্যাপটপ :যদিও আজকাল ল্যাপটপের গুরুত্ব অসীম । খাবার অর্ডার করা থেকে স্যালারি ইনকাম সব কিছুর জন্য দরকার ল্যাপটপ । কিন্তু বিজ্ঞানীরা বলছেন যারা থাইয়ের উপর ল্যাপটপ রেখে কাজ করেন তারা কিন্তু infertilityর শিকার হন বেশি | পরীক্ষা করে দেখা গেছে যারা বেশি ল্যাপটপ নিয়ে কাজ করেন তাদের ejaculated sperm বেশির ভাগ ক্ষেত্রেই ড্যামেজড ।
স্থূলতা :স্থূলতার জন্য মহিলা এবং পুরুষদের মধ্য বিভিন্ন ধরনের অসুখ বা শারীরিক সমস্যা দেখা যায় | বিভিন্ন সমস্যার মধ্যে বন্ধ্যাত্ব একটি | পুরুষদের মধ্যে শুক্রানুর সংখ্যা কমে যেতে পারে এবং মহিলাদের ক্ষেত্রে গর্ভপাত বা মাসিক চক্রে সমস্যা হতে পারে | তাই সময় নষ্ট না করে healthy lifestyle কে আপন করে নিন ।
স্মোকিং : স্থূলতার মতো ই স্মোকিং ও মারাত্মক | British Medical Association এর রিপোর্ট অনুযায়ী যারা স্মোক করেন তাদের ১০ থেকে ৪০ পার্সেন্ট অবধি fertility rate কমে যায় ।
Triclosan Soaps and Deodorants : অনেক সাবানের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাংগাল উপদান ট্রাইক্লোসান থাকে । এর ফলে infertility আর বিভিন্ন hormonal diseases হতে পারে । তাই পরেরবার যখন সাবান বা ডিওডারেন্ট কিনবেন তখন অবশ্যই উপদান দেখে তবে কিনুন ।
টাইট আন্ডারওয়্যার :টাইট আন্ডারওয়্যার পরার ফলেও sperm count কমে যেতে পারে । কারণ scrotum যা আপনার শরীরের নীচের অংশে অবস্থিত, শরীরের অন্য অংশের তুলনায় ঠান্ডা থাকার কথা । কিন্তু টাইট আন্ডারওয়্যার পরার ফলে ওই অংশের তাপমাত্রা বেড়ে যায় এবং স্পার্ম কাউন্ট কমে যায় ।
সোয়াবিন জাতীয় খাবার : যদিও সোয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, বিঞ্জানীরা কিন্তু বলছেন সোয়া রিচ খাবার বেশি মাত্রায় খেলে শুক্রানুর সংখ্যা কমে যায় । তাই মাঝে মাঝে অবশ্যই সোয়া জাতীয় খাবার খেতে পারেন কিন্তু রোজ খাবেন না ।
Low Fat Dairy Foods : পরীক্ষা করে দেখা গেছে ice cream আর দুধ fertility-র জন্য খুবই উপকারী । কিন্তু রোগা থাকার জন্য অনেকেই low fat dairy foods খান । এটা কিন্তু আপনার sperm count এবং মহিলাদের ovulation-এ অনেকটাই তারতম্য ঘটায় । তাই যদি বন্ধ্যাত্বর সমস্যা থাকে তাহলে low fat dairy foods এড়িয়ে চলুন ।
মোবাইল ফোন: আজকাল মোবাইল ফোন আমাদের জীবনের গুরুত্বপূর্ন অঙ্গ । কিন্তু মোবাইল ফোন আপনাকে infertile করে দিতে পারে । তাই খেয়াল রাখবেন মোবাইল ফোন কোনও সময়ই কুঁচকির (groin area) কাছে রাখবেন না ।
মিষ্টি : বাঙালিরা মিষ্টি ছাড়া বাঁচতে পারবেন না জানি কিন্তু খুব বেশী মিষ্টি খেলে কিন্তু sperm count কমে যায় । এটা হয় কারণ আপনি যখন মিষ্টি খান তখন ইনসুলিনের মাত্রা বেড়ে যায় । কিছুক্ষণ পর রক্তে যখন চিনির মাত্রা কমে যায় আপনার tired এবং exhausted লাগে । এটা ঠিক করতে adrenal glands থেকে adrenaline এবং cortisol রিলিজ হয় । এটা যদি বার বার হয় তা কিন্তু আপনার sperm count অনেকটা কমিয়ে দিতে পারে ।